Monday, July 22, 2013

এত টাকার হিসেব দিতে পারবেন?

1 comment


এক দেশে এক রাজা ছিল!
তার অনেক ধন সম্পদ ছিল,কিন্তু তা ভোগ করার একজন ও উত্তরাধীকারী ছিলোনা!
এক দূর্ঘটনায় সে ছাড়া পরিবারের সবাই মৃত্যু বরণ করেন।
একদিন রাজা স্বপ্নে দেখলেন তিনি মারা গেছেন!
তিনি ঘুম থেকে উঠে রাজ্যের সবাইকে ডাকলেন এবং বললেন,"আমার এত ধন সম্পদ!আমি মারা গেলে এগুলো ভোগ করবে কে?"
প্রজারা সবাই বলল,"আমরা জানিনা!আপনি ঠিক করে দিন কে আপনার ধন সম্পদ ভোগ করবে"।

রাজা কিন্চিত্‍ ভাবিয়া বলিলঃআমি মারা যাওয়ার পর যে ব্যাক্তি তিন দিন আমার সাথে কবরে থাকতে পারবে,সে আমার ধন সম্পদ ভোগ করবে!
কেউ রাজি আছো?

এক মুচি রাজি হলো!
কারণ তার দুনিয়ার প্রতি বিষাদ চলে এসেছে গরিবের কারণে!
অথবা,টাকার লোভে!

ঠিক পাঁচ দিন পর রাজা মারা গেল!
রাজ্যের সবাই রাজার সাথে মুচি কে মাটি চাপা দিল এবং কবরের একটি চিদ্র খোলা রাখল;যাতে মুচি নিঃশ্বাস নিতে পারে!

তিনদিন পর রাজ্যের মানুষ মুচিকে কবর থেকে তুলে বলল,"রাজার সব সম্পদ তুমি ভোগ করবে,এগুলো তোমার প্রাপ্য"!

মুচি বলিলেন এগুলো আমার লাগবেনা!
আমি কবরে দেখিয়াছি একটি নিঃশ্বাস নিতে যে সময় লাগে তার ও হিসেব নিতেছে ফেরেশতারা।
এমনকি এক পয়সা পর্যন্ত!

আমাকেও ফেরেশতারা জিজ্ঞেস করেছিল আমি উত্তর দিতে পারিনি!
আমি সামান্য মুচি প্রতিদিন আধা পয়সা রুজি করি,এই টাকার হিসেব দিতে পারিনি ওই ধন সম্পদের হিসাব দিবো কিভাবে?

(গল্পটি আমার দাদার কাছে শোনা।)

1 comment: